প্রান্তিক মানুষের সংবাদ নিয়ে…

বেশিরভাগ তরুণই রাজনীতি থেকে নিজেকে সরিয়ে রাখেন

আমিও জিততে চাই আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা’য় রাজশাহী ইউনিভার্সিটি ডিবেটিং অর্গানাইজেশন-আরইউডিও দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি-জেইউডিএস দল।

0 29

কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধির জন্য রাষ্ট্রীয় নীতি প্রণয়নের দাবি জানিয়েছেন তরুণরা। একই সঙ্গে নীতি নির্ধারণী সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় তরুণদের মতামতকে গুরুত্ব দেওয়ার আহ্বান জানানো হয়।

ঢাকায় অনুষ্ঠিত ‘আমিও জিততে চাই ইয়ুথ সামিট’ এ আহ্বান জানান তরুণরা। শুক্রবার (২২ ডিসেম্বর) রাজধানীর একটি হোটেলে এ সামিট হয়। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও যুব সংগঠনের শতাধিক তরুণ অংশগ্রহণ করেন এতে।

‘আমিও জিততে চাই আন্তঃবিশ্ববিদ্যালয় বিতর্ক প্রতিযোগিতা’য় রাজশাহী ইউনিভার্সিটি ডিবেটিং অর্গানাইজেশন-আরইউডিও দলকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি-জেইউডিএস দল। ডিবেটর অব দ্য টুর্নামেন্ট হয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিতার্কিক মো. ওবায়দুল্লাহ।

প্রতিযোগিতায় ২২টি বিশ্ববিদ্যালয়ের ২৪টি দল অংশ নেয়। বিতার্কিকরা বলেন, একজন তরুণ চাকরির বাইরে উদ্যোক্তা হতে চাইলে দেশে নানা প্রতিকূলতার সম্মুখীন হতে হয়। ব্যাংক লোন ও সরকারি পরিষেবা এখনো সহজ নয়। কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধির হার জনসংখ্যা বৃদ্ধির হারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। বাড়ছে শিক্ষিত বেকারের সংখ্যা, প্রান্তিক জনগোষ্ঠীর তরুণদের কর্মসংস্থানের সুযোগও পর্যাপ্ত নয়। অর্থনীতিতে তরুণদের সম্ভাবনা ঠিকভাবে কাজে লাগানো হচ্ছে না।

প্রতিযোগীরা বলেন, রাস্তাঘাট ও গণপরিবহনে চলাচলে তরুণরা, বিশেষ করে নারীরা নানা ভোগান্তির মধ্যে পড়েন। পাশাপাশি সাইবার বুলিং ও সাইবার ক্রাইমের কারণে তরুণদের একটি বড় অংশে তৈরি হচ্ছে হতাশা। এছাড়া সরকারের স্বাস্থ্যকেন্দ্রে সেবার মানের উন্নতি, নিরাপদ পানি সরবরাহ, স্যানিটারি ব্যবস্থাপনা ও মশানিধনের কার্যক্রম আরও জোরদার করতে তাগিদ দেন তারা।

অংশগ্রহণকারীরা আরও বলেন,

বেশিরভাগ তরুণই রাজনৈতিক অঙ্গন থেকে নিজেদের সরিয়ে রেখেছেন। তারা রাজনৈতিক আলোচনায় আগ্রহী নন, কারণ তারা মনে করেন তাদের মতামত সেভাবে গুরুত্ব পায় না।

দেশের উন্নয়নে তাদের অংশগ্রহণ নিশ্চিত করতে, প্রত্যাশাগুলোকে গুরুত্ব দেওয়ার জন্য নীতি-নির্ধারক এবং রাজনৈতিক দলগুলোর প্রতি অংশগ্রহণকারী তরুণরা আহ্বান জানান।

Leave A Reply

Your email address will not be published.